অন্যান্য ডট কমে নতুন? অন্যান্য পরিবার সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন...
0 টি পছন্দ 0 টি অপছন্দ
25 বার দেখা হয়েছে
avatar আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) বিভাগে

প্রোগ্রামারদের জন্য এআই কি আসলেই ঝুকিপূর্ণ?


image

কোন কোন সেক্টরে এআই সব থেকে বেশি আধিপত্ব বিস্তার করবে?

চাকরী হারানোর ভয় কতটুকু যুক্তিযুক্ত?

1 টি উত্তর

0 টি পছন্দ 0 টি অপছন্দ
(140 পয়েন্ট)

না! এআই কখনোই একজন ভালো ডেভেলপার এর জায়গা নিতে পারবে না, বরং ডেভেলপারদের কাজে হেল্প করবে এআই। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক!

বর্তমান সময়ে সবথেকে আলোচিত টপিক গুলোর মধ্যে একটি হলো এআই বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence) বাংলায় যেটাকে বলে কৃত্তিম বুদ্ধিমত্তা। কয়েক বছর আগে যা মানুষ কল্পনাও করতে পারে নি সেটি এখন বাস্তব। এআই কে কমান্ড করলেই দিয়ে দিচ্ছে আপনার সব সমস্যার সমাধান।

এআই জিনিসটা সবার প্রথম আলোচনায় আসে ওপেন এআই (Open AI) এর একটি প্রজেক্ট চ্যাট জিপিটি (Chat GPT) দিয়ে। চ্যাট জিপিটি প্রথম ৩০ নভেম্বর ২০২২ তারিখে একটি প্রোটোটাইপ হিসেবে লঞ্চ করা হয়েছিলো। লঞ্চ হওয়ার মাত্র পাঁচ দিনের মধ্যে ওয়েবসাইটটিতে ১ মিলিয়নেরও বেশি ইউজার গেইন করে ফেলে। যা এর আগে কোথাও এরকম দেখা যায় নি যা একটা ওয়ার্ল্ড রেকর্ড। ২০২৩ সালের জানুয়ারিতে চ্যাট জিপিটি সাধারণ জনগণের জন্য উন্মুক্ত করা হয়। একই বছর ২০২৩ সালের নভেম্বরে চ্যাট জিপিটি প্লাস (Chat GPT Plus) নামে আরেকটি ভার্সন লঞ্চ করা হয় যেটিতে আগের ভার্সনের থেকে আরোও দারুণ দারুণ কাজ করা যায়। 

চ্যাট জিপিটির পর আরও একটি এআই মার্কেটে আসে যেটি ডেভেলপ করে টেক জায়ান্ট গুগল। এআই টিকে তারা টেস্টিং পারপাসে গুগল বার্ড (Google Bard) নামে লঞ্চ করলেও সব কিছু স্বয়ংসম্পুর্ণ করে পরবর্তীতে নাম দেয় জেমেনি (Gemini)। জেমেনি প্রথম অবস্থায় তেমন কার্যকরী না হলেও বর্তমানে চ্যাট জিপিটিকে টক্কর দেওয়ার মতো ক্ষমতা রাখে। 

আবার রিসেন্টলি লঞ্চ করা হয় আরেকটি আলোরণ সৃষ্টিকারী এ আই যার নাম ডেভিন এ আই। ডেভিন এ আই মার্কেটে আসে একটা সফটওয়্যার ইঞ্জিনিয়ারের এর রিপ্লেসমেন্ট হিসেবে। ডেভিন এ আই এর মাদার কোম্পানি কগনিশন দাবী করে তাদের এই এ আই-টি রিয়্যাল সফটওয়্যার ইঞ্জিনিয়ারের সাথে টিম আপ করে কাজ করার ক্ষমতা রাখে। কোড প্রবলেম সলভিং এর দিকে লক্ষ্য করলে ডেভিন এ আই এর এবিলিটি অন্য সব এ আই এর থেকে অনেক বেশি। এটি ইন্টারনেটে থাকা ১৩ দশমিক ৮৬ শতাংশ প্রবলেম সলভ করে প্রোগ্রামিং জগতে সারা জাগায়। কারণ লেটেস্ট এআই টেকনোলজি চ্যাট জিপিটি পেরেছিলো মাত্র ৪ দশমিক ৮০ শতাংশ আর এটাই ছিলো ডেভিন এআই আসার আগে সর্বোচ্চ রেকর্ড। তাহলে একবার ভেবে দেখুন ডেভিন এআই প্রোগ্রামিং নলেজ।

এরকম ধাপে ধাপে আরোও অনেক এই লঞ্চ করা হয়। যাকগে সেসব কথা। এবার জেনে নিই যে কেন মানুষের মনে এ আই নিয়ে ভয়ের সঞ্চার হলো? মানুষের কাজ সহজ করার জন্য এই আই তৈরি করা হলেও কেন মানুষ দিন দিন এআই কে ভয় পাচ্ছে? এসব প্রশের উত্তর জানতে হলে আগে আপনাকে জানতে হবে এ আই দিয়ে কি কি কাজ করানো সম্ভব হয়েছে এবং একটা এ আই কি কি করতে পারে?

  1.  যেকোনো ধরণের সমস্যার সমাধান করতে পারে। প্রোগ্রামিং থেকে শুরু করে দৈনন্দিন জীবনের সকল প্রবলেম সল্ভ করতে পারে।
  2. একজন প্রোগ্রামার বা ডেভেলপার এর মতো নির্ভুল ভাবে কোড লিখতে পারে। 
  3. একজন সাধারণ মানুষের মতোই আপনার সাথে কথোপকথন করতে পারে। আপনার মনেই হবে না যে আপনি একটা আর্টিফিসিয়াল কোনো কিছুর সাথে কথা বলছেন।
  4. অনেকে আগে থেকেই ইন্ডাস্ট্রিগুলোতে এ আই ইন্টিগ্রেটেড রোবটের ব্যবহার লক্ষ্য করা যায় যে রোবট গুলো একজন ওয়ার্কারের থেকেও বেশি কাজ করতে পারে এবং আরও নিখুতভাবে করতে পারে।
  5. যে কাজ গুলো একজন মানুষের পক্ষে কষ্ট সাধ্য সেগুলো খুব সহজেই করে দিতে পারে নিখুত ভাবে।


এ আই কি কি করতে পারে সেটা লিস্টিং না করে মনে হয় কি করতে পারে না সেটা লিস্টিং করলে বেটার হয় কারন এমন কোনো কাজ নাই যেটা এ আই দিয়ে পসিবল না। সমস্যাটা এই জায়গাতেই। কেন? চলুন একটা উদাহরণের সাথে বুঝা যাক। ধরুন আপনি একটা কোম্পানির মালিক এবং আপনার কোম্পানিতে কয়েকজন ওয়ার্কার কাজ করে। এখন আপনার কাছে যদি অপশন থাকে যে আপনি একটা এ আই দিয়ে কম খরচে ২-৩ জন ওয়ার্কের কাজ করাতে পারবেন তাও আবার আরোও নিখুত ভাবে তাহলে আপনি সেটা করবেন না? উত্তর হলোঃ অবশ্যই করবেন তাই না? 

এটাই হচ্ছে এআই গুলো আসার পর। যদিও বর্তমান সময়ে এআই গুলো একজন ওয়ার্কার বা ডেভেলপার এর রিপ্লেসমেন্ট হওয়ার মতো পর্যায়ে যায়নি কিন্তু এআই যেভাবে ডেভেলপ হচ্ছে তাতে খুব বেশিদিন আর লাগবে না রিপ্লেস হতে। 

এবার আসি প্রোগ্রামারদের বিষয়ে। প্রশ্ন জাগতেই পারে যে, একজন প্রোগ্রামার বা ডেভেলপার এর কাজ যদি একটা এআই-ই করে দেয় তাহলে তারা কোথায় যাবে? 

আচ্ছা সর্বপ্রথম যখন ক্যালকুলেটর আবিষ্কার হয় তখনও মানুষ ভেবে ছিলো যে অফিসের অ্যাকাউন্টেন্ট বা হিসাব রক্ষকদের চাকরি চলে যাবে। কিন্তু আদৌও কি তা হয়েছে? মানুষ কি ক্যালকুলেটর ছাড়া যোগ, বিয়োগ, গুণ, ভাগ করা বাদ দিয়েছে? বরং অ্যাকাউন্টেন্টদের কাজের জন্য আরোও সুবিধা হয়েছে। 

ক্যালকুলেটরের কথা বাদই দিলাম নাহয়, ধরেন কম্পিউটারের কথা। কম্পিউটার যখন আবিষ্কার হয় তখনও মানুষ সেম কথাই বলেছিলো যে হিউজ পরিমাণ একটা অ্যামাউন্টের এমপ্লয়িদের চাকরি চলে যাবে, বেকারত্ব বাড়াবে। কিন্তু সেটাও কি হয়েছে? উল্টো বেকারত্ব হ্রাস করেছে ইউজ পরিমাণ, এখনো করছে। তাহলে এআই কিভাবে এসব করবে? 

এখন আরেকটা প্রশ্ন করে বসতেই পারেন যে, ভাই ক্যালকুলেটর বা কম্পিউটার কি নিজে নিজে কাজ করতে পারে? সেটাকে তো একজন চালাতে হয়, মানে তাকে কাজ করিয়ে নিতে হয়। এক্সাক্টলি বিষয়টা তাই। কম্পিউটার চালাতেও কম্পিউটার সম্পর্কে নলেজ লাগে, যত বেশি এক্সপার্ট ততবেশি কাজ করাতে পারবেন কম্পিউটার দিয়ে।

এ আই এর বিষয়টিও তাই। এআইকে চালিয়ে কাজ করে নিতেও একটা বেশ দক্ষ জনবল দরকার, আপনি যদি না-ই জানেন এআই দিয়ে কি কি কাজ করাবেন, কিভাবে করাবেন, কিভাবে করলে বিষয়টি আরোও সুন্দর হয় এটার জন্যও আপনাকে বেশ ভালো মাপের ডেভেলপার বা প্রোগ্রামার হতে হবে। কারণ একজন ওয়ার্কারের রিপ্লেসমেন্ট যদিও এ আই হতে পারবে কিন্তু ইউম্যান ব্রেইনের রিপ্লেসমেন্ট একটা এআই কখনোই হতে পারবে না। এসব এআইকে কারা উন্নত করবে? ডেভেলপার বা প্রোগ্রামাররাই তো নাকি? তাহলে আপনি যদি এখন প্রোগ্রামারদের ভাত নাই ভেবে কোডিং শিখা বাদ দেন তাহলে এআই ডেভেলপ করবে কারা? আর একজন ডেভেলপার এর কাজ কি শুধুই কোড করা? কোড করা তো ডেভেলপমেন্ট এর একটা পার্ট মাত্র।

তাই প্রোগ্রামারদের ভাত নাই, চাকরি খেয়ে দিবে এআই এই ধারণা পুরোপুরি ঠিক না। পুরোপুরি বললাম কারণ যারা মিড বা ব্যাসিক রেঞ্জের প্রোগ্রামার আছেন তাদের কাজ অনায়েসে একটা এ আই করতে পারবে খুব সহজেই। তাহলে আপনাকে কোম্পানি সেই কাজের জন্য শুধু শুধু টাকা দিয়ে পুশবে কেন? এই জন্যই আপনাকে অ্যাডভান্সড লেভেলের প্রোগ্রামার হতে হবে। তাহলেই বুঝতে পারবেন এ আই এর লেভেল অব এবিলিটি কতটুকু আর সত্যিই এ আই ডেভেলপারদের রিপ্লেসমেন্ট কিনা! এ আই ডেভেলপারদের সাপোর্ট হিসেবে কাজ করবে কিন্তু পুরোপুরি রিপ্লেসমেন্ট কখনই হতে পারবে না। অন্তত পরবর্তী কয়েক দশক তো নয়ই।

আর কোন কোন সেক্টরে এ আই প্রভাব ফেলবে এটা বলতে গেলে উত্তর হবে প্রায় সব সেক্টরেই। শিক্ষা, চিকিৎসা, প্রযুক্তি থেকে শুরু করে ডেইলি লাইফ পর্যন্ত সব ক্ষেত্রেই এ আই এর ব্যবহার খুব তারাতাড়িই শুরু হয়ে যাবে। এই জন্য কমবেশি সব সেক্টরেই এ আই এর জন্য কিছু সংখক ওয়ার্কার চাকরি হারাবেই। তাই আপনি যে সেক্টরেই যান না কেন নিজেকে সেভাবেই প্রস্তুত করতে হবে। নিজেকে সেই হিসাবেই প্রস্তুত করুন। 

এরকম আরও প্রশ্ন

0 টি পছন্দ 0 টি অপছন্দ
0 টি উত্তর 1 বার দেখা হয়েছে
0 টি পছন্দ 0 টি অপছন্দ
0 টি উত্তর 1 বার দেখা হয়েছে
0 টি পছন্দ 0 টি অপছন্দ
0 টি উত্তর 1 বার দেখা হয়েছে
0 টি পছন্দ 0 টি অপছন্দ
0 টি উত্তর 1 বার দেখা হয়েছে
Saiful280 (153 পয়েন্ট) সাধারণ বিভাগে 18 মে প্রশ্ন করেছেন
0 টি পছন্দ 0 টি অপছন্দ
0 টি উত্তর 1 বার দেখা হয়েছে
অন্যান্য ডট কম বাংলাদেশের ও বাংলা ভাষায় একটি প্রশ্ন-উত্তর ভিত্তিক পরিবার। অন্যান্য কমিউনিটির সদস্যরা একে অপরের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে সহযোগিতা করে থাকে। অন্যান্য পরিবারের সদস্য না হয়ে থাকলে এখনই রেজিস্টার করুন।
...