অন্যান্য ডট কমে নতুন? অন্যান্য পরিবার সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন...
avatar
1 পছন্দ 0 টি অপছন্দ

টাইম ট্রাভেল কি? টাইম ট্রাভেল কি সম্ভব?

প্যারাডক্স কি?

image

1 টি উত্তর

avatar
1 পছন্দ 0 টি অপছন্দ

বর্তমান সময়ে সবথেকে মজার আর রহস্যময় বিষয়গুলোর মধ্যে একটি হলো টাইম ট্রাভেল। আজকে আমরা সেই বিষয়েই জানার চেষ্টা করবো! খুব কম ভাষায় সব কিছু বুঝানোর চেষ্টা করবো।


টাইম ট্রাভেল কি?


টাইম ট্রাভেল মানে হলো সময় ভ্রমণ করা। অর্থাৎ আপনি আপনার নিজের ইচ্ছা মতো আপনার অতীত কিংবা ভবিষ্যতে ভ্রমণ করতে পারবেন। 


টাইম ট্রাভেল কি আসলেই সম্ভব? 


এই প্রশ্নের এখনো কোনো নির্ভরযোগ্য উত্তর পাওয়া যায় নি যে আসলেই সম্ভব কিনা। অনেক মনে করেন সম্ভব আবার অনেকে মনে করেন যে সম্ভব না। তবে পদার্থবিজ্ঞান এর মতে, যদি আপনি আলোর বেগে মানে প্রতি সেকেন্ডে ৩ লক্ষ কিলোমিটার বেগে ছুটতে পারেন তাহলে আপনি টাইম ট্রাভেল করতে পারবেন বলে ধারণা করা হয়। কিন্তু এই বেগ বাস্তবে তুলতে পারে এরকম কোনো ইঞ্জিন বা যন্ত্র তৈরি হয় নি। তাই আপাতত টাইম ট্রাভেল সম্ভব না।


আবার আইন্সটাইনের মতে, মহাবিশ্বে ওয়ার্মহোল নামক একটা বিশেষ টানেল বা গর্ত বিদ্যমান যার সাহায্যে আলোর বেগে না চলেও টাইম ট্রাভেল করা সম্ভব। এখন প্রশ্ন হলো ওয়ার্মহোল কি? 


ওয়ার্মহোল বুঝার আগে আপনাকে আরেকটা জিনিস ভালো করে বুঝতে হবে সেটা হলো প্যারালাল ইউনিভার্স বা মাল্টিভার্স থিওরি। বিজ্ঞানিদের ধারণা আমরা আমাদের এই পৃথিবীতে যেসব কাজ কর্ম করছি এরকম কাজ হুবহু মহাবিশ্বে থাকা আরোও অসংখ্য ইউনিভার্সে থাকা অসংখ্য পৃথিবীতেও ঘটছে। 


সহজ ভাবে, আপনি আমি শুধু একা না আরোও অসংখ্য আপনি আমি আছি এই মহাবিশ্বে। আপনি আমি যেই পৃথিবীতে আছি সেটা একটা ইউনিভার্স আর অন্য আরেকটা পৃথিবীতে আপনি আমি আছি সেটা আলাদা আরেকটি ইউনিভার্স। এরকম ইউনিভার্সের সংখ্যা এই ভ্রম্মান্ডে অসংখ্য! এগুলো কে বলে মাল্টিভার্স।


মাল্টিভার্স অনেক মজা একটা থিওরি। ধারণা করা হয় আপনি আমি এই ইউনিভার্সে মানুষ হিসেবে আছেন অন্য আরেকটা ইউনিভার্সে মানুষ নাও থাকতে পারেন। হতে পারে অন্য আরেকটি ইউনিভার্সে আপনি অন্য কোনো প্রানী। আবার এই ইউনিভার্সে আপনি গরীব অন্য আরেকটি ইউনিভার্সে হতে পারে আপনি ধনী। মানে আপনি সম্পুর্ণ ভিন্ন আরেকটা ক্যারেক্টার প্লে করছেন এরকম হতেই পারে। এসব বলে কেন মাথা খাচ্ছি তা একটি পরেই বুঝতে পারবেন।


তাহলে এখন প্রশ্ন হলো প্যারালাল ইউনিভার্স আর মাল্টিভার্স কি একই? 


উত্তর হতে পার হ্যাঁ আবার না। কেননা আমি একটু আগেই বললাম, আপনি এই ইউনিভার্সে যেমন অন্য ইউনিভার্সে তেমন নাও হতে পারেন। আবার এমনও অনেক ইউনিভার্স আছে যেখানে আপনি হুবহু সেম। অর্থাৎ আপনার ক্যারেক্টার, পরিবেশ, পরিবার সব সেম। এটাও হতে পারে সেই ইউনিভার্সের টাইম আপনার বর্তমানের সাথেই চলছে আবার এটাও হতে পারে সেই ইউনিভার্সের টাইম আপনার ইউনিভার্সের থেকে অনেক পিছনে অর্থাৎ আপনার অতীত। আবার এটাও হতে পারে অন্য আরেকটা ইউনিভার্সের টাইম আপনার ইউনিভার্স থেকে অনেক এগিয়ে অর্থাৎ আপনার ভবিষ্যৎ। 


image


এখন আমরা প্যারালাল ইউনিভার্স বলতে সেসব ইউনিভার্সকেই বলতে পারি যেসব ইউনিভার্সের ক্যারেক্টার, পরিবেশ সেম অর্থাৎ আপনার বর্তমান পৃথিবীর মতো কিন্তু শুধু সময়টা ভিন্ন। সময়টা হতে পারে আপনার ইউনিভার্স থেকে পিছনে বা এগিয়ে বা সমান। আশা করি প্যারালাল আর মাল্টিভার্সের ধারনা বুঝাতে পেরেছি।


এখন তাহলে ওয়ার্মহোল কি?


ওয়ার্লহোল হলো এমন একটা টানেল যেটা আমাদের ইউনিভার্সের সাথে প্যারালাল ইউনিভার্সের কানেক্ট করে। এই টানেলের সাহায্যে সহজেই আমাদের ইউনিভার্স থেকে প্যারালালে থাকা আরেকটা ইউনিভার্সে আবার সেই ইউনিভার্স থেকে আমাদের ইউনিভার্সে আসতে পারে। এক কথায় শর্টকাট। 


image


কিন্তু ওয়ার্ম হোলের ব্যাস ১ সে.মি. এর কয়েক লক্ষ ভাগের একভাগ এবং খুবই স্বল্প সময়েই জন্য এটা তৈরি হয় আবার হারিয়ে যায়। তাই এই ওয়ার্মহোল ব্যবহার করাও খুব সহজ কথা নয়। বর্তমান প্রযুক্তি দিয়ে তো সম্ভবই না, এখন দেখার পালা ভবিষ্যতে কি হয়। 


প্যারাডক্স কি? 


টাইম ট্রাভেল সম্পর্কে অনেক প্রশ্নের উত্তর এখনো সমাধান হয়নি যেগুলো প্যারাডক্স নামে পরিচিত। যেগুলো শুনলে আপনার মনে হবে না যে টাইম ট্রাভেল আসলেই সম্ভব। অনেক প্যারাডক্স আবিষ্কার করেছে অনেকে কিন্তু তাদের মধ্যে সব থেকে বিখ্যাত হলো "গ্র‍্যান্ডফাদার প্যারাডক্স"।


গ্র‍্যান্ডফাদার প্যারাডক্স কি? 


মনে করুন আপনি টাইম ট্রাভেল করে আপনার অতীতে গেলেন এবং অতীতে গিয়ে আপনার বাবার জন্মের আগেই আপনার দাদাকে মেরে ফেললেন। যদি অতীতে আপনার দাদা আপনার বাবাকে জন্ম দেওয়ার আগেই মারা গিয়ে থাকে তাহলে বর্তমানে আপনার বাবা আসলো কই থেকে? কারণ আপনার বাবার জন্ম হওয়ার আগেই তো আপনার দাদা মারা গেছে। আর আপনার বাবার জন্ম না হলে আপনিই বা আসলেন কোথা থেকে? টাইম ট্রাভেলই বা করলেন কিভাবে? বাবা জন্ম নেয় নাই মানে আপনিও জন্ম নেন নাই অর্থাৎ আপনার কোনো অস্তিত্বই নাই! তাহলে টাইম ট্রাভেল করলো কে আর দাদাকেই বা হত্যা করলো কে? 


এরকম আরোও অনেক প্যারাডক্স আছে। কিন্তু সব প্যারাডক্স কিন্তু অতীতকে নিয়েই। আপনি অতীতে গিয়ে কিছু পরিবর্তন করলে সেটার ফল আপনি বর্তমানে পাবেন। অতীতে গিয়ে কোনো পরিবর্তন করলে সেটা আপনার বর্তমান সময়ে প্রভাব ফেলবে এমনকি আপনার অস্তিত্বও বিলুপ্ত হতে পারে। কিন্তু ভবিষ্যতে গিয়ে কোনো পরিবর্তন করলে অর্থাৎ আজ থেকে ২০ বছর ভবিষ্যতে গিয়ে যদি কিছু পরিবর্তন করেন তাহলে আপনার বর্তমান সময়ের ২০ বছর পরেই সেটার ফলাফল পাবেন এটাই স্বাভাবিক। এই কারণে আপনার বর্তমান সময়ে কোনো প্রভাব ফেলবে না। এই কারণেই স্টিফেন হকিংয়ের মতো অনেক বিজ্ঞানির মতে, টাইম ট্রাভেল করে ভবিষ্যতে গেলেও অতীতে যাওয়া সম্ভব না। আর যদি যাওয়া যায়ও তাহলে অতীতে কোনো পরিবর্তন করতে পারবে না! শুধু দর্শনার্থীদের মতো অতীত দেখতে পারবে কিন্তু কোনো পরিবর্তন করতে চাইলে প্রকৃতি তাকে বাধা দিবে।


তাহলে এর সমাধান কি? টাইম ট্রাভেল কি তাহলে সম্ভব না? টাইম ট্রাভেল করে কোনো ভবিষ্যৎ পরিবর্তন করা গেলেও অতীত পরিবর্তন করা যাবে না? 


আসল টুইস্ট এখানেই। এখানেই সব উত্তর পেয়ে যাবো। টাইম ট্রাভেলের সকল প্যারাডক্সের ব্যাখ্যা দেওয়া যায় প্যারালাল ইউনিভার্স আর টাইমলাইন দিয়ে। 


প্যারালাল ইউনিভার্সের ব্যাখ্যা হলো বিজ্ঞানীদের ধারণা আর টাইমলাইন হলো বিভিন্ন সাইন্স ফিকিশনের ব্যাখ্যা।


প্রথমেই আমরা জানবো প্যারালাল ইউনিভার্সের ব্যাখ্যাঃ


প্যারালাল ইউনিভার্স সম্পর্কে তো প্রথমেই বলেছি তাই নতুন করে কিছু বলার নাই। ওয়ার্মহোলের মাধ্যমে প্যারালাল ইউনিভার্সে যাওয়া সম্ভব এটাও আপনারা জানেন। প্যারালাল ইউনিভার্স তো আমাদের ইউনিভার্স থেকে সম্পুর্ন আলাদা ইউনিভার্স। সেখানে আমাদের মতো সব কিছু সেম থাকলেও ওই ইউনিভার্সের আপনি আমির সাথে আমাদের ইউনিভার্সের কোনো কানেকশন নাই। তাই আপনি ওয়ার্মহোল দিয়ে টাইম ট্রাভেল করেছেন মানে এটাই যে আপনি সম্পূর্ণ আলাদা আরেকটা ইউনিভার্সে চলে গেছেন। সেখানে গিয়ে যদি আপনি অতীতে হোক কিংবা ভবিষ্যতে কোনো পরিবর্তন করেনও তাহলে তো সেটা সেই ইউনিভার্সেই করেছেন! তাহলে পরিবর্তন হলে তো সেই ইউনিভার্সেই হবে আপনার বর্তমান ইউনিভার্সে কিভাবে হবে? 


তার মানে আপনি ঐ ইউনিভার্সে গিয়ে আপনার দাদা, বাবা, নানা যাকেই মেরে ফেলেন না কেন, যাকেই জোর করে বিয়ে করে বউ বা বর বানান না কেন তাহলে সেটা শুধু ঐ ইউনিভার্সেই পরিবর্তন হবে! আপনার বর্তমান ইউনিভার্সে কোনো প্রভাব পড়বে না। সব আগের মতোই থাকবে। তাহলে লাভ কি হলো? 


এবার তাহলে আসি টাইমলাইন ব্যাখাঃ


একটা ইউনিভার্সের সময়কেই বলা টাইমলাইন।

টাইমলাইন ব্যাখ্যা অনুযায়ী আপনি কোনো প্যারালাল ইউনিভার্সে নয় বরং আপনার নিজের ইউনিভার্সেই টাইম ট্রাভেল করে অতীতে কিংবা ভবিষ্যতে যেতে পারবেন। অর্থাৎ আপনি আপনার ইউনিভার্সের টাইমলাইনের অতীতে কিংবা ভবিষ্যতে যেতে পারবেন। কিন্তু অতীতে গিয়ে যদি আপনি কোনো চেঞ্জ করেন তাহলে সেই মুহুর্ত থেকেই আলাদা একটা টাইমলাইন তৈরি হয়ে যাবে। অর্থাৎ বলতে পারেন আলাদা একটা ইউনিভার্স তৈরি হয়ে যাবে সেই মুহুর্ত থেকে যে মুহুর্তে আপনি কিছু চেঞ্জ করেছেন। তাই আপনার চেঞ্জের প্রভাব আপনার সৃষ্টি করা ইউনিভার্সের টাইমলাইনেই প্রভাব ফেলবে কিন্তু আপনার বর্তমান টাইমলাইনে সব কিছু ঠিকঠাকই থাকবে।

এভাবে যদি ভবিষ্যতে গিয়ে কিছু চেঞ্জ করেন তাহলে আপনি আপনার টাইমলাইনে যখন ভবিষ্যতের সেই মুহুর্তে পৌঁছে যাবেন তখন সেই মুহুর্ত থেকে আপনারা চেঞ্জের কারণে অন্য আরেকটা টাইমলাইন তৈরি হবে কিন্তু আপনার টাইমলাইনে কোনো প্রভাব পড়বে না। 


উপরের দুইটা ব্যাখ্যাতেই পরিষ্কার ধারণা পাওয়া যায় যে যদি কখনো টাইম ট্রাভেল সম্ভব হয়ও তবুও আমরা আমাদের অতীত কিংবা ভবিষ্যত কিছুই চেঞ্জ করতে পারবো না! বরং আমাদের চেঞ্জের কারণে সময়ের বিশৃঙ্খলা দেখা দিবে! 


আশা করি আজকের এই লেখায় টাইম ট্রাভেল সম্পর্কে সকল ডাউট ক্লিয়ার করতে পেরেছি! যদি এরপরও কোনো প্রশ্ন থাকে তাহলে করতে পারেন আমি যথাসাধ্য চেষ্টা করবো ইনশাআল্লাহ!  


আরেকটা কথা যেটা না বললেই নয়! টাইম ট্রাভেল সম্পর্কে সকল থিওরিই প্রায় ধারণার উপর! এখনো কেউ এসব সত্যিকার অর্থে আবিষ্কার করতে পারে নি। আইন্সটাইন ওয়ার্মহোল সম্পর্কে ধারণা দিয়ে বলেছেন ওয়ার্মহোল দিয়ে টাইম ট্রাভেল সম্ভব কিন্তু তার এই তথ্যের সত্যতা এখনো পাওয়া যায় নি। কিন্তু আইন্সটাইনের অন্যান্য প্রায় সকল থিওরিই পরবর্তীতে একবাক্যে বৈজ্ঞানিক ভাবে প্রমাণিত হওয়ায় তার এই ধারণাও সত্যি বলে ধরা হয়! এই জন্যই আইন্সটাইন সর্বকালের সেরা বিজ্ঞানী! 

এরকম আরও প্রশ্ন

0 টি পছন্দ 0 টি অপছন্দ
কীভাবে আমি একজন ভালো প্রকৌশলী হতে পারি ? বিস্তারিত জানতে চাই ?
0 টি উত্তর
0 টি পছন্দ 0 টি অপছন্দ
বাংলাদেশে বিজ্ঞানের অবদান কিরকম ? ব্যাখ্যা করো ?
0 টি উত্তর
0 টি পছন্দ 0 টি অপছন্দ
বিজ্ঞান আসলে কাকে বলে বুঝিয়ে বলুন ?
0 টি উত্তর
0 টি পছন্দ 0 টি অপছন্দ
বেতার যন্ত্র আবিষ্কারে সর্বপ্রথম কে কাজ করেছিল ? নাম কি ?
0 টি উত্তর
0 টি পছন্দ 0 টি অপছন্দ
ওয়েবসাইট ডিজাইনের ক্ষেত্রে সিএসএস এর ভূমিকা কি ? এটি কীভাবে শেখা যায় ?
0 টি উত্তর
অন্যান্য ডট কম বাংলাদেশের ও বাংলা ভাষায় একটি প্রশ্ন-উত্তর ভিত্তিক পরিবার। অন্যান্য কমিউনিটির সদস্যরা একে অপরের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়ে সহযোগিতা করে থাকে। অন্যান্য পরিবারের সদস্য না হয়ে থাকলে এখনই রেজিস্টার করুন।
...